1. admin@school.sundarban-it.com : admin :

প্রতিষ্ঠান এর ইতিহাস

ডেমো মাধ্যমিক বিদ্যালয়ের ইতিকথা

সাতক্ষীরা জেলার শ্যামনগর থানাধীন মুন্সীগঞ্জ গ্রামে সুন্দরবনের গাঁ ঘেষে ডেমো মাধ্যমিক বিদ্যালয় অবস্থিত। ১৯৪৫ সালে মুন্সীগঞ্জ এম, ই স্কুল নামে প্রতিষ্ঠানটির জন্ম। এর প্রতিষ্ঠাতা ছিলেন মরহুম সামছুর রহমান টি,কে বেঙ্গল এডুকেশান বাের্ড, কলিকাতা থেকে স্বীকৃতি মেলে।

১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টি হলে এটির দশম শ্রেণিতে উন্নতি ঘটে এবং সরকারী স্বীকৃতি মেলে। । আশে পাশে কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকাতে শিক্ষার্থীর আধিক্যের কারণে ১৯৬০-৬১ অর্থবছরে স্থানীয় অনুদান ও সাহায্যে ব্যয়বহুল বিরাট একটি এ্যাকাডেমিক ভবন তৈরী হয়। তখন থেকে বিজ্ঞান বিভাগসহ শিক্ষার সকল বিভাগ চালু আছে। দূরাগত ছাত্রদের থাকার জন্যে বিদ্যালয় সংলগ্ন ছাত্রাবাস ছিল।

বর্তমান যাতায়াত ব্যবস্থা ভাল হওয়ায় এবং নতুন অনেক সমমানের প্রতিষ্ঠান সৃষ্টি হওয়াতে ছাত্রাবাসের দরকার হচ্ছে না। বর্তমানে সরকারী আর্থিক অনুদানে সুরম্য দ্বিতল এ্যাকাডেমিক ভবন আছে। তাছাড়া শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক পাঁচ তলা এ্যাকাডেমিক ভবন নির্মানাধীন রয়েছে। যুগ যুগ ধরে প্রতিষ্ঠান টি এত অঞ্চলের শিক্ষা প্রদানের গুরুদায়িত্ব বহন করে চলেছে।

বিদ্যালয়টির খেলার মাঠ, পৃথক পাঠাগার, বিজ্ঞানাগার, কম্পিউটার রুম, ছাত্রীদের কমন-রুম, পুরুষ ও মহিলা শিক্ষকদের জন্য পৃথক পৃথক টয়লেট, গভীর নলকুপ সহ সুপেয় পানীয় জলের ব্যবস্থা, নামাজের জন্য মসজিদ, বিদ্যুৎ সংযােগসহ আধুনিক ব্যবস্থার সবকিছু বিদ্যমান।

পড়াশুনার পাশা পাশি বিভিন্ন জাতীয় অনুষ্ঠানসহ আন্ত:বিদ্যালয় খেলাধুলায় অংশগ্রহণ এবং ভাল ফলাফল প্রতি বছর বিদ্যালয়টি অর্জন করে আসছে। বিদ্যালয়টিতে বয়স্কাউট ও গালর্সগাইড কার্যক্রম নিয়মিত চালু আছে। দীর্ঘ পথ পরিক্রমায় এই শিক্ষায়তন থেকে শিক্ষা গ্রহণ করে অগণিত ডাক্তার, ইঞ্চিনিয়ার, উকিল, সাংবাদিক, শিক্ষক, সরকারী কর্মচারী ও সমাজ সেবক হয়েছে।

© All rights reserved © 2021 Sundarban IT Limited
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Sundarban IT Limited